বিষয় সন্ধান

শনিবার, ১২ মে, ২০১৮

পুঁজিবাজার থেকে কেমন মুনাফা চাই ? 



পুঁজি বাজারে কত মুনাফা করা সম্ভব তা নিয়ে আমাদের অনেকের চরম ভুল ধারণা রয়েছে । ধরুন মাসে মাত্র ৫% মুনাফার টার্র্গেট। শুনতে খুব ছোট মনে হলেও আসলে এটা অনেক বড় টার্র্গেট। আপনি যদি ১০০ টাকা দিয়ে শুধু করেন এবং প্রতি মাসে ৫% মুনাফা করে পরের মাসে মুনাফা সহ পুন্:বিনিয়োগ করেন তবে বছর শেষে আপনার মোট মূলধন হবে ১৮০ টাকা, মানে ৮০% লাভ!




উপরের ছবিটা দেখুন - আমাদের বাজারের দি বেস্ট ফান্ড ম্যানেজার গড়ে প্রতি বছর মুনাফা করে ২০-৩৫%. আর আপনি টার্র্গেট করছেন ৮০% ! মাসে ১.৫-২.৫% মুনাফা করতে পারলেই আপনার খুশিতে নাচা উচিত কারন - এই লাভটা বাজারের সব চেয়ে বেস্ট পারর্ফরর্মাররা করে থাকেন -

১.৫% মাসিক মুনাফায় বছরে লাভ ১৯.৫%
২.০% মাসিক মুনাফায় বছরে লাভ ২৬.৮%
২.৫% মাসিক মুনাফায় বছরে লাভ ৩৫.৫%


বছরের কোন এক/দুই মাসে আপনি হয়ত ৫% কেন ১০% মুনাফাও করতে পারবেন কিন্তু এই পারর্ফরর্মেন্স টানা ১২ মাস করা সম্ভব নয়। পুঁজিবাজার সংস্লিষ্ট অনেক পীর/ দরবেশকে মাসে ২০-৪০% মুনাফা করার কথা বলতে শুনবেন কিন্তু এই পরিমান লাভ যদি এরা টানা ১০-১২ মাস করত, তবে এত দিনে বিলিয়নিয়ার হয়ে যেত।

তাই আমার পরামর্র্ষ হল খুব ছোট থেকে শুধু করেন বছরে ১৩% বা মাসে ১% এবং এটা প্রতি মাসেই করার চেষ্টা করেন। যখন দেখবেন আপনি নিয়মিত এটা অর্র্জন করতে পারছেন তখন ০.২৫-০.৫% করে বাড়ানোর চেষ্টা করুন। মনে রাখবেন হটাৎ হটাৎ বড় মুনাফা করার চাইতে নিয়মিত ভাবে ছোট মুনাফা করা কনেকে অনেক বেশি লাভ জনক।    

1 টি মন্তব্য: