বিষয় সন্ধান

রবিবার, ১০ জুলাই, ২০১১

শেয়ার ব্যবসা - ২: কোন শেয়ার কিনবেন? কিভাবে? কতটা?

যেহেতু আপনারা এখন শেখার প্রাথমিক পর্যায়ে আছেন, সেহেতু সহজে বুঝতে পাড়বেন এমন কিছু ফান্ডামেন্টাল দিকগুল নিম্নে আলোচনা করছি। তবে এই চেক লিস্টই শেষ নয়। বিনিয়োগকারী হিসেবে সময়ের সাথে সাথে আপনি যেমন অভিজ্ঞ হবেন, তেমনি এই চেক লিস্টও আপনার অভিজ্ঞতার সাথে সাথে বড় হবে।

ভাল শেয়ার কেনার প্রথমিক চেক লিস্টঃ

  • প্রথমেই আপনার পছন্দের শেয়ারটির P/E দেখুন। এটা অবশ্যই ১৫ বা তার নিচে হওয়া উচিত। এটি যত কম ততই ভাল।
  • এবার NAV দেখুন। NAV এর সাথে বাজার মূল্যের একটা সামান্জস্ব থাকা উচিত। সাধারনত NAV ও শেয়ারের মূল্য অনুপান ১ হলে তা বিনিয়োগের জন্য আদর্শ বলে বিবেচিত হয়। তবে আমাদের বাজারে এই অনুপাত ১.৫ থেকে ২ পর্যন্ত গ্রহনযোগ্য। মানে ৩০ টাকা NAV হলে ঐ শেয়াররের জন্য ৬০ টাকা পর্যন্ত ক্রয় মূল্য নিরাপদ।
  • কোম্পানির EPS ও NAV এর অনুপাত নির্ণয় করুন। এই অনুপাত ১০ বা তার চাইতে যত বেশি হবে শেয়ারটি তত ভাল বলে বিবেচিত হবে।
  • গত ৩/৪ বছরে কোম্পানির EPS বা মোট লাভের পরিমাণ লক্ষ করুন। ধারাবাহিক ভাবে EPS বা মোট লাভের পরিমাণ বৃদ্ধি পাওয়ায়া ভাল কোম্পানির লক্ষণ। 
  • মোট শেয়েরের সংখ্যা দেখুন। আর দেখুন তার কতটুকু পাবলিকের হাতে আছে। নিয়মিত গ্রহনযোগ্য মাত্রায় লেনদেন হয় এমন শেয়ারই কেনা উচিত। ছোট paid-up capital এর শেয়ার তুলনামূলক ভাবে অতিমূল্যায়িত থাকে এবং এদের দাম অনেকে বেশি flactuate করে। তাই এক জন নতুন অনভিজ্ঞ বিনিয়োগকারী হিসেবে আপনি মধ্যম থেকে বড় মাপের paid-up capital আছে এমন শেয়ারে বিনিয়োগ করুন। কারন মাঝারী থেকে বড় মূলধনের (১৫০ কোটি বা তার উপরের ) স্টকগুলোর বাজার দর অনেক বেশি stable থাকে। 
  • Authorized capital আর Paid-up capita এর অনুপাত দেখুন। যদি দুটি খুব কাছাকাছি হয় তবে ঐ কম্পানি কখনই ডিভিডেন্ড হিসেবে বোনাস শেয়ার দিবেনা। এ ধরনের শেয়ার থেকে আপনি শুধু ক্যাশ ডিভিডেন্ড পাবেন। 
  • গত ৩-৪ বছরের ট্রেক রেকর্ড দেখুন। কী পরিমান বোনাস দেয় তা দেখুন। নিয়মিত ডিভিডেন্ড দেয়া কোম্পানিগুল তুলনামূলক ভাবে নিরাপদ। 
  • গত ১/২ বছরের গড় মূল্য দেখুন। চেষ্টা করুন এই মূল্যার কাছাকাছি দামে শেয়াটি কিনতে। 
  • ডিএসই'র সাইটে প্রকাশিত গত ৫-৬ মাসের কোম্পানি সংশ্লিষ্ট খবরগুল দেখুন। 
  • ডিএসই প্রতি ৪ মাস পর পর কম্পানির আর্নিং রিপোর্ট দেয়। একটু বুঝেশুনে হিসেব করলেই কোম্পানি বছর শেষে কি পরিমান লাভ করবে সে সম্পর্কে ধারনা লাভ করা সম্ভব।
  • কোম্পানির সুনাম ও এর পরিচালকদের সামাজিক ও রাজনৈতিক অবস্থান বিবেচনা করুন। পরিচালকদের ব্যক্তিগত ইমেজ খারাপ হলে ঐ কপম্পানি ফান্ডামেন্টালি যত ভালই হোক তা এড়িয়ে চলুন।

মনে রাখবেন, বিক্রি করে নয় বরং কেনার সময়ই আপনাকে লাভ করতে হবে। কম দামে ভাল শেয়ার কিনতে না পারলে বিক্রি করে লাভ করা সম্ভব নয়। ব্যাক্তিগত ভাবে 'ডাউন মার্কেট' ই হল আমার প্রিয় বিনিয়োগের সময়। কারন এই সময় ভাল মানের শেয়ার তুনামূল্ক ভাবে অনেক কম দামে কেনার সুযোগ পাওয়া যায়।


কি ভাবে কিনবেন ?


ধরুন আপনি কপম্পানি ক এর ১০০০ টি শেয়ার কিনতে চান। সাধারনত আমরা এক বারেই সব শেয়ার কিনেফেলি। আর এতে আমাদের লোকশানের ঝুকি অনেক অনেক বেরে যায়। বরং এক বারে সব শেয়ার না কিনে ৩-৪ বারে কিনুন। এটা মাথায় রাখুন যে, আপনি কেনার পর পরই শেয়ারটির দাম পড়ে যেতে পারে। তাই ৩/৪ বারে কিনলে আপনার গড় ক্রয় মূল্য অন্যদের তুলনায় স্বাভাবিক ভাবেই কম হবে। অর্থাৎ শুরুতেই আপনি অন্যদের চাইতে কয়েক ধাপ এগিয়ে থাকবেন; যা আপনার মুনাফা অর্জনের জন্য সহায়ক। - এই স্ট্রটেজিকে বলা হয় এভারেজিং টেকনিক। বিক্রির ক্ষেত্রেও একই ফরমূলা অনুসরণ করুন। সব শেয়ার একবারে বিক্রি না করে ২-৩ ধাপে বিক্রি করুন।


কতটুকু কিনবেন ?


এটা নির্ভর করে আপনার পোর্টফলিও এর ডিজাইন ও তার বর্তমান অবস্থার উপর। সহজ কথায়, সব মূলধন একটি কম্পানির ক্টকে বিনিয়োগ নিরাপদ নয়। একই কারনে সব টাকা একটি সেক্টরের ৩/৪ টি শেয়ার বিনিয়োগ করাও অনুচিত। নিরাপদ বিনিয়োগের জন্য প্রথমেই ২-৩ টি সেক্টর বাছাই করুন। এবার প্রতিটি সেক্টর থেকে ২-৪ টি কম্পানির শেয়ার আপনার পোর্টফলিওতে রাখুন। কারন সব ডিম এক খাচায় রাখলে একটি দুর্ঘটনাই আপনার সব কিছু নষ্ট করে দিতে পারে। তাই কখনই সব মূলধন একটি শেয়ারে বা একটি সেক্টরের শেয়ার সমূহে বিনিয়োগ থেকে বিরত থাকুন। ইনশাল্লহ পরবর্তি পোস্টে পোর্টফলিও ডিজাইন নিয়ে বিস্তারিত আলোচনা করার ইচ্ছা রাখছি। আশা করি তা থেকে আপনারা উপকৃত হবেন।




৪টি মন্তব্য:

  1. আপনি অনেক কষ্ট করে লিখছেন তাই ধন্যবাদ...

    উত্তরমুছুন
  2. ekta company er EPS 1tk but market price 70 tk. so eps onujai ei share er price overvalued kina eta ber korar kono formula ache ki ?

    উত্তরমুছুন
  3. The easiest way is calculating PE. PE=price/EPS which is 70 for your mentioned company. In ideal case PE should be 10 or less than 10. In our market condition PE <=25 considered as safe investment. So your company is already overvalued and very risky for investment.

    উত্তরমুছুন
  4. ফেসবুক গ্রুপ লিনকটা দেন....

    উত্তরমুছুন