বিষয় সন্ধান

রবিবার, ১০ জুলাই, ২০১১

শেয়ার ব্যবসা - ৪: মিচুয়াল ফান্ড, বন্ড, জিরো কুপন বন্ড কি ?

আমাদের মার্কেটে নতুন বিনিয়োগকারীদের প্রধান সমস্যা হলো তথ্যের অভাব ও জ্ঞানের সল্পতা। ফলে অতি সহজেই গুজব ও ভুল তথ্যের উপর নির্ভর করে ধরা খাওয়া -  অতি সাধারন একটি ঘটনা নতুনদের জন্য। এ রকম কিছু ব্যপার নিয়েই আজকের আলোচনা। আশা করি সবাই উপকৃত হবেন। নতুনদের পাশাপাশি শেয়ার বাজারের অনেক পুরনো বিনিয়োগকারী ও সাধারন শেয়ার, মিচুয়াল ফান্ড, জিরো কুপন বন্ড, বন্ড ইত্যাদির পার্থক্য বোঝেন না। ফলে সবগুলকেই এক জিনিস (কোম্পানির শেয়ার) মনে করে ধরা খান।

মিচুয়াল ফান্ড: ধরুন আপনার বন্ধু করিম অনেক দিন ধরেই শেয়ার বাজারে আছেন। ছোট বড় ঠেলা-ধাক্কা খেয়ে স্বশিক্ষিত হয়েছেন। মানে ব্যবসাটা বেশ ভালই বোঝেন তিনি। তাই নতুন বিনিয়োগকারী বন্ধুরা মিলে ঠিক করলেন একা একা ধরা না খেয়ে সবার পুজি করিমকে দেয়া হোক ব্যাবসার জন্য, যাতে সে নিজের বুদ্ধি খাটিয়ে ভাল ব্যবসা করবার পারে এবং অর্জিত মুনাফা সবার সাথে শেয়ার করতে পারে।

মানে বলতে পারেন এক ধরনের সমবায় সংঘ যার পরিচালনার ভার পরেছে আপনার ঐ বন্ধুর কাধে। ঠিক এই কাজটিই করে মিচুয়াল ফান্ড ম্যানেজার, ফান্ডের ই্উনিট হোল্ডারদের কাছ থেকে পুঁজি উঠিয়ে ঐ টাকা বিনিয়োগ করা হয় শেয়ার বাজার ও আর্থিক বাজারে (এফডিয়ার, ট্রেজারি বন্ড ইত্যাদি)। এই বিনিয়োগের লাভ-লোকশানের অংশিদার হল ফান্ডের ই্উনিট হোল্ডারগন। সুতরাং মিচুয়াল ফান্ড কোন কম্পানি শেয়ার নয় এবং এর আয়-রোজগার সম্পূর্ন নির্ভরকরে অর্থ বাজার ও শেয়ার বাজারের খারাপ-ভাল অবস্থার উপর।

ধরুন মিচুয়াল ফান্ড ক এর মোট মূলধন ১০,০০০ টাকা এবং ইউনিট সংখ্যা ১০০ অর্থাৎ ফেস ভ্যালু ১০ টাকা। এই টাকায় শেয়ার ১,২,৩ কেনা হয়েছিল শুরুতে যার বর্তমান বাজার মূল্য ১২,৫০০ টাকা। মানে মিচুয়াল ফান্ডের বেসিক NAV ১০ টাকা এবং চলতি NAV ১২.৫ টাকা। ধরুন বছর শেষেও একই অবস্থা অতএব প্রতি ইউনিটে আয় ২.৫ টাকা যার ১ টাকা ক্যাশ ডিভিডেন্ড দেয়া হল এবং বাকি ১.৫ আগের ১০ টাকার সাথে যোগ করে পুনরায় বিনিয়োগ করা হলো। এই ভাবে ৩-৪ বছর পর দেখা গেল ঐ মিচুয়াল ফান্ডের বেসিক NAV ১৪ টাকা এবং চলতি NAV ১৭.৫ টাকায় দাড়িয়েছে। এখন প্রশ্ন হল আপনি এই মিচুয়াল ফান্ডের ইউনিট কিনতে গেলে কত টাকায় কিনবেন ?

আইডিয়াল সিচুয়েশনে ১৪ টাকা এবং রিয়েল সিচুয়েশনে ১৭.৫ টাকা বড় জোর ১৮-২০ টাকা। কিন্তু আমাদের বাজারে এই মানের ইঊনিট এখন বিক্রি হয় ৩০-৫০ টাকায়। অথচ পৃথিবীর সব মার্কটে মিচুয়াল ফান্ড ইউনিটের দাম তার চলতি NAV এর ধারে কাছে দামে কেনা-বেচা হয়।

জিরো কুপন বন্ড বা বন্ড : এটা অনেকটা সরকারী সন্চয় পত্রের মত পার্থক্য হল এ থেকে আপনি কোন ইন্টারেস্ট পাবেন না কিন্তু মেচিউরিটিতে যে মূল্য পাওয়া যাবে তা থেকে দিস্কাঊন্টে এই বন্ড কিনতে পারবেন। আবার অনেক জিরো কুপ্ন বন্ড হয়ত ের কিছু অংশ মেয়াদ শেষে সাধারন শেয়ারে কনভার্ট করার সুযোগ দেয়। ধরুন কম্পানি খ ৫ বছর মেয়াদি ১,৫০০ টাকার বন্ড ছাড়ল যা ১০০০ টাকায় বিক্রি হবে এবং এর ১০% শেয়ারে কনভার্ট করা হবে। এখন আপনি এই বন্ড ১০০ টা কিনলেন।

আপনার বিনিয়োগ: ১০০০*১০০ =১,০০,০০০ টাকা
এখন ৫ বছর পর মেচিউরিটিতে  আপনি পাবেন -
১৫০০*৯০ =১,৩৫,০০০ টাকা এবং ঐ কম্পানির ১০ টি শেয়ার।

প্রসংগত এই ৫ বছরে কম্পানি আপনাকে কোন লভ্যাংশ দেবে না। এই পাঁচ বছরে আপনার লাভ হবে বন্ড প্রতি ৫০০ টাকা কারন আপনি ১৫০০ টাকার বন্ড ৫ বছর আগে ১০০০ টাকায় কিনেছেন। আর আপনি যেহেতু ১০০ টি বন্ড কিনেছিলেন তাই ১০% হারে মানে ১০ টি সাধারন শেয়ার আপনি পাবেন। সুতরাং বুঝতেই পারছেন এটা সাধারন শেয়রের মত নয়। মূলত ধীর্ঘস্থায়ী বিনিয়োগের জন্যই বন্ড কেনা উচিত।

এই বন্ড ও মিচুয়াল ফান্ড মূলত সবচেয়ে নিরাপদ বিনিয়োগ হিসেবে সারা বিশ্বে জনপ্রিয়। কারন এগুলোর দাম খুব বেশি ওঠা-নামা করে না অর্থাৎ তা বাজার স্থিতিশীল রাখতে কাজ করে । অথচ আমাদের দেশে বিনিয়োগকারীদের অগ্যতার সুযোগ নিয়ে বেশি দামে এগুল তাদেরকে গছিয়ে দেয়া হয় যা বাজারকে স্থিতিশীল করার পরিবর্তে আরো অস্থিতিশীল করে। সুতরাং বন্ড ও মিচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে ভাল ভাবে যাচাই-বাছাই করে স্বীদ্ধান্ত নিন।

বাজার চিত্র : আপনাদের বোঝার জন্য ২ টা উদাহরন দিলাম


DBH1STMF
On the close of operation on March 25, 2010, the Fund has reported Net Asset Value (NAV) of Tk. 10.36 per unit on the basis of current market price and Tk. 10.35 per unit on the basis of cost price against face value of Tk. 10.00

-ফেব্রুয়ারী ২০১০ তারিখে এই কম্পানির ১০ টাকায় যাত্রা শুরু করা ইউনিটের বর্তমান নিট মূল্য ১০.৩৫ টাকা। আর এই ১০.৩৫ টাকায় কেনা শেয়ার সমূহের চলতি বাজার মূল্য ১০'৩৬ টাকা। মানে তাদের পোর্টফলিটি লাভে পরিচালিত হচ্ছে এবং এর পরিমান ০.১% (বেজ ১০.৩৫)।

GRAMEEN1
On the close of operation on March 25, 2010, the Fund has reported Net Asset Value (NAV) of Tk. 54.98 per unit at current market price basis and Tk. 27.80 per unit at cost price basis against face value of Tk. 10.00 whereas Net Assets of the Fund stood at Tk. 934,625,271.00.

- মার্চ ২৫,২০০৫ তারিখে, ১০ টাকায় যাত্রা শুরু করা নিউনিটের নিট মূল্য দাড়িয়েছে ২৭.৮০ টাকা (অর্থাত বিগত বছর সমূহে বোনাস দেয়ার পর ইউনিট প্রতি ১৭.৮ টাকা নতুন করে বিনিয়োগ করা হয়েছে)। আর এই ২৭.৮ টাকায় কেনা শেয়ার সমূহের বর্তমান বাজার মূল্য ৫৪.৯৮ টাকা। মানে তাদের পোর্টফলিও লাভে পরিচালিত হচ্ছে এবং এর পরিমান ৯৭.৫% (বেজ ২৭'৮০)।

বর্তমানে GRAMEEN1 এর বাজার মূল ৯০ টাকা । এখন যারা মনে করছেন GRAMEEN1 এর ১০ টাকা ফেস ভ্যালুর ইউনিট যদি ৯০ টাকা হয় তবে DBH1STMF এর ১০ টাকা ফেস ভ্যালুর ইউনিট ত ৩০-৪০ টাকা হবে। এখন উপরের ব্যাখ্যাগুল বোঝার পর আপনিই বলুন ঐরকম ঘটনা ঘটার কি আদৌ কোন গ্রহনযোগ্য ব্যাখ্যা আছে ? হুজুগ আর মার্কেট ম্যানুপুলেশন হয়ত ক্ষনিকের জন্য এই অসম্ভবকে সম্ভব করবে (আমাদের বাজারে প্রায়ই করে ) কিন্তু তা কতদিন স্থায়ী হবে?

মনে রাখা উচিত মার্কেট ম্যানুপুলেশন হয়ত ক্ষনিকের জন্য কোন শেয়ারের দাম আকাশে উঠিয়ে বা পাতালে নামিয়ে দিতে পারে কিন্তু অবশ্যই তা ক্ষনস্থায়ী সময়ের জন্য। তাই ভাল মৌল ভিত্তির শেয়ার কিনুন লাভ বেশি না হলেও ক্ষতির শিকার হবেন না।

1 টি মন্তব্য:

  1. অসাধারণ হয়েছে...এই পোস্টের আকারের চেয়ে আরো তিন গুন বড় কমেন্ট করে ও এই পোস্টের গুন প্রকাশ করা সম্ভব হবে না। আপনার প্রতিনিয়ত পোস্টের মান দেখে আমি সত্যিই আশ্চর্য হয়ে যাই।
    আপনি সত্যিই একজন জিনিয়াস �� এরকম একটি ব্লগের নিয়মিত পাঠক হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সত্যি আজ অসম্ভব সুন্দর একটি পোস্ট করেছেন।

    উত্তরমুছুন