বিষয় সন্ধান

বুধবার, ২৬ এপ্রিল, ২০১৭

স্টক ভ্যালুয়েশন-৩ঃ ডিভিডেন্ড ডিস্কাউন্ট মডেল (DDM)

কোম্পানির আয়-রোজগার যাই হোক দিন শেষে বিনিয়োগকারীরা পায় ডিভিডেন্ড। কোন কোম্পানি আয়ের সবটুকুই ডিভিডেন্ড দেয় আবার কেউ কেউ আংশিক রেখে বাকিটা ডিভিডেন্ড আকারে ক্যাশ আঊট করে।
অর্থাৎ কোম্পানি থেকে বিনিয়োগকারী হিশেবে আমাদের মূল আয় ডিভিডেন্ড। যদি কোন কোম্পানির আগামী ৫-১০ বছরের ডিভিডেন্ড অনুমান করা যায় তবে সেখান থেকে কোম্পানির ভ্যালুয়েশন করা যায়। এই মডেল সাধারণত স্টেবল কোম্পানি যাদের আয়ে ও ডিভিডেন্ড দেয়ার হারে সচরাচর পরিবর্তন হয় না তেমন কোম্পানির জন্য উপযুক্ত।



পদ্ধতিঃ ২০১৮ সালের ১০০ টাকা আর আজকের ১০০ টাকার মঝে তফাত আছে। যদি ইনফ্লেশন রেট ৬ শতাংশ হয় তবে, ২০১৮ সালের ১০০ টাকার ক্রয় ক্ষমতা আজকের ৯৪ টাকার সমান। ঠিক এই ধারনাটি ব্যবহার করা হয় ডিভিডেন্ড ডিস্কাউন্ট মডেলে। ধরুক আপনি একটি কোম্পানির স্টক থেকে আগামী ৫ বছর ডিভিডেন্ড নেবেন এবং ৬ষ্ঠ বছরে গিয়ে সেল করে দিবেন। তাহলে ৫ বছরের ডিভিডেন্ড ও ৬ষ্ঠ বছরের সেল প্রাইসের বর্তমান মূল্য কত তা নির্ণয় করা হয় ডিভিডেন্ড ডিস্কাউন্ট মডেলের মাধ্যমে।

উদাহরনঃ ধরুন আপনার পছন্দের কোম্পানি হাইডেল্বার্গ। আপনি অনুমান করলেন যে কোম্পানিটি আগামী ৬ বছর ৩০ টাকা করে ডিভিডেন্ড দিবে। যদি এই সময়ে ইন্টারেস্ট রেট ৫ শতাংশ ও ইনফ্লেশন রেট ৬ শতাংশ হয়, তবে
৬ষ্ঠ বছরে আপনি ষ্টকটি বিক্রি করতে পারবেন 30/0.05 = 600 টাকায়। যা ইনফ্লেশন রেট ৬ শতাংশ হারে ডিস্কাউন্ট করলে বর্তমান মূল্য হয় 440.3 টাকা।

আর ডিভীডেন্ডগুল করলে বর্তমান মূল্য হয়
১ম বছরের ৩০ টাকা ডিভিডেন্ডের বর্তমান মূল্য 28.2 টাকা।
২য় বছরের ৩০ টাকা ডিভিডেন্ডের বর্তমান মূল্য 26.5 টাকা।
৩য় বছরের ৩০ টাকা ডিভিডেন্ডের বর্তমান মূল্য 24.9 টাকা।
৪র্থ বছরের ৩০ টাকা ডিভিডেন্ডের বর্তমান মূল্য 23.4 টাকা।
৫ম বছরের ৩০ টাকা ডিভিডেন্ডের বর্তমান মূল্য 22 টাকা।

সব যোগ করলে বর্তমান মূল্য হয় ৫৬৫ টাকা। আগামী কিছু দিন হয়ত ষ্টকটি ৪৮০-৫০০ টাকায় কেনার সুযোগ পাওয়া যাবে। অল্প হলেও কোম্পানিটির গ্রোথ প্রস্পেক্ট আছে। ফলে আগামী ৫ বছরের কোন এক সময় ৩০ টাকার উপরে ডিভিডেন্ড পাবার সম্ভবনা উড়িয়ে দেয়া যায় না। তাই ৪৮০-৯০ টাকায় কেনা গেলে আমাদের মার্জিন অফ সেফটি হবে ১৫ শতাংশ।

[পুনশ্চঃ হাইডেল্বার্গ এর ভ্যালুয়েশন শুধু মাত্র একটি উদাহরণ, কোন বাই/সেল ইন্সট্রাকশন নয়। পূঁজি বাজারে বিনিয়োগ ঝুকিপূর্ণ, তাই নিজ দায়িত্বে বিনিয়োগ স্বীদ্ধান্ত নিন]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন