বিষয় সন্ধান

সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৩

শেয়ার বাজার-১৭: নতুন বিনিয়োগকারীর পোর্টফলিও

শেয়ার বাজারে যারা একদম নতুন তাদের একটি বহুল উচ্চারিত প্রশ্ন হল কোন শেয়ার কিনব ? উত্তরে আমাদের মত পুরোনোরা হয়ত ২-১ টা শেয়ারের নাম বলে দেই। কিন্তু আমরা নতুনদের কখনই ব্যাখ্যা করি না 'কেন তারা ঐ শেয়ারটি কিনবে ?'

ফলে নতুন বিনিয়োগকারী কিছু দিন পর আবার আপনার দ্বারস্হ হয় সেই একই প্রশ্ন নিয়ে - ' এবার কোন শেয়ার কিনব?' বেশ পুরোনো একটি প্রবাদ আছে ( সম্ভবত চাইনিজ ) - অন্ন প্রার্থিকে একবার খাবার দেয়ার চাইতে  মহত্বর কাজ হল তাকে শস্য উৎপাদন প্রণালী শিখিয়ে দেয়া।

যেহেতু আপনি এক জন নতুন বিনিয়োগকারী সেহেতু প্রথমেই ঝুকি গ্রহন আপনার জন্য মারাত্বক বিপদজনক কাজ। তার চাইতে শুন্য ঝুকি নিয়ে তুলনামুলক কম লাভে ব্যাবসা শুরু করাই বুদ্ধিমানের কাজ। তাই আসুন এবার দেখি কিভাবে আপনি আপনার কাংখিত শেয়ার বাছাই করবেন।

১।  ঢাকা ও চিটাগং উভয় স্টক এস্কচেন্জেই বর্তমানে DSE30 ও CSE50 নামে ২ টি ইন্ডেক্স আছে। এই ইন্ডেক্সটি আসলে স্বস্ব শেয়ার বাজারের সব চেয়ে ভাল শেয়ারের সমন্নয়ে তৈরী। আপনি এই কম্পানি গুলোর নাম একটি কাগজে লিখুন

২। এগুলোর নামের পাশে বর্তমান দাম ও সর্বশেষ দেয়া ডিভিডেন্ড গুল লিখুন।

৩। এবার এখান থেকে সব চেয়ে বেশি ডিভিডেন্ড দেয়া ১০ টি কম্পানিকে চিন্হিত করুন এবং তাদের নিয়ে দ্বিতীয় একটি তালিকা করুন।

৪। এবার দ্বিতীয় তালিকা থেকে সবচেয়ে কমদামী (বর্তমান বাজার মূল্য) ৫ টি কম্পানি নিয়ে তৃতীয় একটি তালিকা করুন।

আপনার বাছাই প্রকৃয়া শেষ, এবার কেনার পালা। কেনার জন্য আপনি ৩ টি উপায়ের যে কোন একটি অনুসরন করতে পারেন যা নির্ভর করবে আপনার ক্যাশ টাকার পরিমাণের উপর -

উপায়-১ ধরুন আপনার ক্যাশ ২,০০,০০০ টাকা। সমান ভাগে ভাগ করে আপনি  দ্বিতীয় তালিকায় থাকা ১০ কম্পানির শেয়ারই কিনুন। মানে প্রতিটির জন্য আপনি ২০,০০০ টাকা বিনিয়োগ করবেন।

উপায়-২  সমান ভাগে ভাগ করে আপনি  তৃতীয় তালিকায় থাকা ৫ কম্পানির শেয়ারই কিনুন। মানে প্রতিটির জন্য আপনি ৪০,০০০ টাকা বিনিয়োগ করবেন।

উপায়-৩  তৃতীয় তালিকায় থাকা ৫ কম্পানির মধ্যে ২য় ও ৩য় শেয়ারটি কিনুন। মানে প্রতিটির জন্য আপনি ১,০০,০০০ টাকা বিনিয়োগ করবেন।

এতক্ষন আপনাদের যে পদ্ধতিটি বর্নণা করলাম তা মিশেল হিগিন্স প্রদত্ত Doges of Dow
ইনভেস্টমেন্ট স্ট্রেটেজি হিসেবে পরিচিত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন